এখন মাত্র ২০ মিনিটে ঘরে বসে জাতীয় পরিচয়পত্র সংশোধন করা যাবে

Sample photo of Edu News

জাতীয় পরিচয়পত্রের মত গুরুত্বপূর্ণ জিনিসটি যদি কোনোভাবে হারিয়ে যায় অথবা পুনরায় এর সংশোধন করতে হয় তবে জনগণের ভোগান্তির শেষ থাকে না। এ ভোগান্তি কমাতে এখন থেকে অনলাইনেই করা যাবে জাতীয় পরিচয়পত্র সংশোধন, নতুন ভোটার হিসেবে নিবন্ধন আবেদন, হারিয়ে যাওয়া বা নষ্ট হওয়া পরিচয়পত্র নতুন করে তোলা, ছবি বা স্বাক্ষর পরিবর্তনের আবেদন।

যে সকল সেবা পাওয়া যাবে অনলাইন থেকে:

– নতুন ভোটার হিসেবে নিবন্ধন আবেদন

– নিবন্ধনের মাধ্যমে নিজের হিসাব খোলা

– নিজস্ব তথ্য ও ভোটার কেন্দ্রের তথ্য

– তথ্য পরিবর্তন, সংশোধন ও হালনাগাদ

– ছবি পরিবর্তন

– হারিয়ে যাওয়া বা নষ্ট হওয়া জাতীয় পরিচয়পত্র

এ সকল আবেদন পেতে নির্বাচন কমিশনের services.nidw.gov.bd এই ওয়েবসাইটে ক্লিক করুন।

ভোটার আইডি কার্ড অনলাইন কপি

যারা ভোটার হওয়ার জন্য ছবি তুলেছেন কিন্তু এনআইডি পাননি, তারা ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর ব্যবহার করে এনআইডি কার্ডের সাময়িক (প্রভিশনাল) কপি সংগ্রহ করতে পারেন। অথবা আপনি যদি এনআইডি কার্ড হারিয়ে থাকেন, কিন্তু এনআইডি নম্বরটি যদি কোথাও লেখা থাকে তাহলেও আপনি এই পদ্ধতিতে জাতীয় পরিচয়পত্র ডাউনলোড করার চেষ্টা করতে পারেন। সফল হওয়ার সম্ভাবনা আছে।

(আপনার নিকট যদি আপনার জাতীয় পরিচয়পত্রের নম্বর থেকে থাকে, তাহলে সরাসরি ২য় ধাপে যান। আর আপনি যদি এনআইডি কার্ডের জন্য ছবি তুলে থাকেন কিন্তু এখনো জাতীয় পরিচয়পত্র পাননি, তাহলে এই ধাপ থেকেই শুরু করুন।) কম্পিউটার ব্রাউজারে প্রথমে এখানে যান https://services.nidw.gov.bd/voter_center এবং ভোটার নিবন্ধন ফরমের স্লিপ নম্বর, জন্ম তারিখ ও ক্যাপচা সঠিকভাবে পূরণ করে আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার সংগ্রহ করুন।

NID Online Copy Download

There are two ways to get this NID Online Copy service. One is via SMS, and another one is through visiting the government official website- www.services.nidw.gov.bd.  To get the service via SMS, you need to go to your message option and type NID<form No><dd-mm-yyyy> and send it to 105.

To get the service online just visit the website that linked here. You can ask for further details by calling at 105. To register or get any of the services you want to take, you need to be a citizen of the people republic of Bangladesh.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *